আজ || মঙ্গলবার, ১৪ মে ২০২৪
শিরোনাম :
  তালায় বিশ্ব মা দিবসে স্বপ্নজয়ী মায়েদের সম্মাননা       সাতক্ষীরায় দৈনিক আমার সংবাদের প্রতিনিধিদের মতবিনিময়       তালায় কাপ পিরিচ প্রতীকের শোভাযাত্রা       তালার মাগুরা কাপপিরিচ প্রতীকের নির্বাচনী অফিস উদ্বোধন       ধানদিয়ায় কাপ পিরিচ প্রতীকের পক্ষে প্রভাষক প্রণব ঘোষ বাবলুর গণসংযোগ       খেশরায় কাপ পিরিচে ভোট চেয়ে ঘোষ সনৎ কুমারের গণসংযোগ       খলিলনগরে কাপ পিরিচ প্রতীকের পক্ষে প্রভাষক প্রণব ঘোষ বাবলুর গণসংযোগ       তালার খলিষখালীতে কাপপিরিচ প্রতীকের নির্বাচনী অফিস উদ্বোধন       জেলা দুর্যোগ ব্যবস্থাপনা কমিটির সাথে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস ভিত্তিক অবহিতকরণ সভা       তালায় কাপ পিরিচ প্রতীকের শোডাউন    
 


তালায় উন্নয়ন প্রচেষ্টা বাস্তবায়িত এসইপি প্রকল্পের আওতাধীন ডেইরী ফার্ম ও পটারী উপ-প্রকল্পের কার্যক্রম পরিদর্শন

উন্নয়ন প্রচেষ্টা বাস্তবায়িত এসইপি প্রকল্পের আওতাধীন ডেইরী ফার্ম ও পটারী উপ-প্রকল্পের কার্যক্রম পরিদর্শন করে পরিবেশ বিজ্ঞান বিভাগ, স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়।

গত ১৬/০৩/২০২৩ ইং সাতক্ষীরা তালা উপজেলা বেসরকারি সংস্থা উন্নয়ন প্রচেষ্টা কর্তৃক বাস্তবায়িত এসইপি ডেইরী ফার্ম ও পটারী উপ-প্রকল্প পরিদর্শন করেন স্টামফোর্ড বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ। বাৎসরিক শিক্ষা সফরের অংশ হিসেবে এসইপি প্রকল্প আওতাধীন জিয়ালা দুগ্ধ পল্লীতে বর্জ্য ব্যবস্থাপনায় নির্মিত গোবর সংরক্ষণাগার, ড্রেনেজ ব্যবস্থা, সার্ফেন্ট প্লাগ ফ্লো, বায়ো-গ্যাস ও জৈব সার উৎপাদন প্লান্ট এবং দুধ প্রক্রিয়াজাতকরণ কেন্দ্র পরিদর্শন করেন। এছাড়াও পটারী উপ-প্রকল্পের আওতাধীন মৃৎশিল্প ক্লাষ্টারে বায়ু দূষণ রোধে নির্মিত পরিবেশবান্ধব চুল্লী, মৃৎশিল্পে আধুনিক যন্ত্রের ব্যবহার এবং মৃৎশিল্পের উন্নয়নে নির্মিত পরিবেশবান্ধব মৃৎশিল্প কেন্দ্রের কার্যক্রম পরিদর্শন করেন। এ সময় উপস্থিত ছিলেন পরিবেশ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক কামরুজ্জামান মজুমদার এবং বিভাগের অন্যান্য শিক্ষকগ, উন্নয়ন প্রচেষ্টার পরিচালক সেখ ইয়াকুব আলি, এসইপি (ডেইরী ফার্ম) প্রকল্প ব্যবস্থাপক গিয়াস উদ্দিন, পটারী প্রকল্প ব্যবস্থাপক শাহনেওয়াজ কবির, পরিবেশ কর্মকর্তা ইমরুল কায়েস, রাসেল আহমেদসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ। এই শিক্ষা সফরে বিভাগের ৭০ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন। উক্ত সফরের মাধ্যমে মাঠ পর্যায়ে পরিবেশ ব্যবস্থাপনায় বিভিন্ন কার্যক্রম ও ক্ষুদ্র উদ্যোক্তা উন্নয়ন কার্যক্রম প্রত্যক্ষভাবে দেখার ফলে শিক্ষার্থীগণ বাস্তবিক শিক্ষা গ্রহণ করতে সক্ষম হবে এবং ভবিষ্যতে এই শিক্ষা ও অভিজ্ঞতা তাদের একাডেমিক ও কর্মক্ষেত্রে অনেক উপকারী হবে বলে মতামত ব্যক্ত করেন বিভাগীয় চেয়ারম্যান ও অন্যান্য শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।


Top